Home » আপনার পর্যবেক্ষণ শক্তি কি জেমস বন্ডের মত, ১০ সেকেন্ডের মধ্যে ৩ টি পার্থক্য খুঁজে বের করুন

আপনার পর্যবেক্ষণ শক্তি কি জেমস বন্ডের মত, ১০ সেকেন্ডের মধ্যে ৩ টি পার্থক্য খুঁজে বের করুন

সময় কলকাতা ডেস্ক, ১৮ নভেম্বর: আপাতদৃষ্টিতে দেখলে মনে হবে ছবি দুটি অভিন্ন। যদিও ছবির মধ্যে এক বা একাধিক পার্থক্য রয়েছে। ১০ সেকেন্ডের মধ্যে সেই পার্থক্য শনাক্ত করতে হবে। এই পরীক্ষায় যদি আপনি পাস করেন তাহলে বুঝতে হবে আপনার পর্যবেক্ষণ শক্তি প্রখর। দীর্ঘদিন ধরে এই পরীক্ষা অভ্যাস করতে থাকলে আপনার পর্যবেক্ষণ শক্তি আরও তীক্ষ্ণ হবে। সাধারণত এই পরীক্ষাটিকে বলে পার্থক্য শনাক্তকরণ ধাঁধা। আপনিও একবার ঝালিয়ে নিন নিজের দৃষ্টি শক্তি।    

আরও পড়ুন   কয়লা পাচার মামলায় মলয় ঘটককে রক্ষাকবচ দিল না কলকাতা হাইকোর্ট

এই পরীক্ষার সবচেয়ে মজাদার ব্যাপার হল পাঠকদের সামনে উপস্থাপিত চিত্রগুলি প্রায় একই রকম দেখায়। তাদের মধ্যে পার্থক্য চিহ্নিত করা সহজ কাজ নয়। তাও মাত্র ১০-১৫ সেকেন্ডের মধ্যে। দুটি ছবির মধ্যে পার্থক্য বস্তুর অবস্থান থেকে বস্তুর রঙের যেকোনো কিছু হতে পারে। একাগ্রতা এবং পর্যবেক্ষণ দক্ষতা উন্নত করতে নিয়মিত পার্থক্য চ্যালেঞ্জগুলি চেষ্টা করুন।

উপরে দেওয়া দুটি ছবি প্রথম নজরে প্রায় একই রকম। আপনি যদি মনোযোগ সহকারে লক্ষ্য করেন তবে আপনি দেখতে পাবেন যে দুটি ছবির মধ্যে কিছু পার্থক্য রয়েছে। পাঠকদের জন্য চ্যালেঞ্জ হল ১০ সেকেন্ডের মধ্যে দুটি ছবির মধ্যে তিনটি পার্থক্য চিহ্নিত করা।

এই চ্যালেঞ্জের উদ্দেশ্য হল আপনার পর্যবেক্ষণ দক্ষতা কতটা তীক্ষ্ণ তা পরীক্ষা করা। কিছু পার্থক্য চিহ্নিত করা সহজ। বাকিগুলি সনাক্ত করা বেশ কঠিন।ছবিটি খুঁটিয়ে দেখুন। আপনার নজরে আসা পার্থক্যগুলির একটি তালিকা তৈরি করুন৷

পরীক্ষা করে দেখা গিয়েছে, এই ধরনের পরীক্ষা বা চ্যালেঞ্জগুলি মস্তিষ্কের সেই ক্ষেত্রগুলিকে উদ্দীপিত করে। যা মনোযোগ এবং স্মৃতিশক্তির জন্য দায়ী। অতএব, নিয়মিত এই পরীক্ষাটি অনুশীলন করার ফলে বর্ধিত পর্যবেক্ষণ শক্তি এবং আরও ভাল স্মৃতিশক্তি বজায় থাকবে।

তাড়াতাড়ি পরীক্ষা শেষ করুন; সময় শেষ হয়ে যাচ্ছে.

এবং….

সময় শেষ…   

অভিনন্দন সেই পাঠকদের যারা তাদের চমৎকার পর্যবেক্ষণ দক্ষতার সঙ্গে সমস্ত পার্থক্য চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। যারা এখনও অনুসন্ধান করছেন। তারা আরও প্র্যাকটিস চালিয়ে যান…

About Post Author