Home » রেলমন্ত্রী ঘটনাস্থলে, ঘোষণা ক্ষতিপূরণের,ময়নাগুড়ি রেল দুর্ঘটনায় এখনো পর্যন্ত মৃত 8

রেলমন্ত্রী ঘটনাস্থলে, ঘোষণা ক্ষতিপূরণের,ময়নাগুড়ি রেল দুর্ঘটনায় এখনো পর্যন্ত মৃত 8

সময় কলকাতা ডেস্ক: ঘটনাস্থলের আসছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার পরেই রেলমন্ত্রী কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন। কলকাতা পৌঁছে ঘটনাস্থলের উদ্দেশ্যে ইতিমধ্যেই রওনা দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুর্ঘটনার পর রেলমন্ত্রী টুইটের মাধ্যমে ঘোষণা করেন দুর্ঘটনায় মৃতের পরিবারকে 5 লক্ষ টাকা এবং গুরুতর আহতদের লক্ষ টাকা, সামান্য আহতদের 25 হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে। ঘটনায় দেশের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটের মাধ্যমে দুঃখ প্রকাশ করেন এবং আহতদের দ্রুত সুস্থ হওয়ার কামনা করেন। সর্বপ্রথম টুইটের মাধ্যমে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীরভাবে দুঃখ প্রকাশ করেছেন। পাশাপাশি শুক্রবার ঘটনাস্থলে যাবেন মুখ্যমন্ত্রী। ময়নাগুড়ির বিধায়ক সহ তৃণমূলের একাধিক নেতৃত্ব ঘটনাস্থলে উদ্ধারকার্যে নেমে পড়েছিলেন এবং এখনো ঘটনাস্থলে তারা উপস্থিত। ফালাকাটার বিজেপি বিধায়ক দীপক বর্মন, মনোজ টিগ্গা সহ ভারতীয় জনতা যুব মোর্চার একাধিক কর্মীরা ঘটনাস্থলে উদ্ধারকার্যে হাত লাগিয়েছে।

দুর্ঘটনার পরে পরেই একাধিক দূরপাল্লার ট্রেনের গতিপথ পরিবর্তন করা হয়েছে। তার মধ্যে রয়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ,এভিএডি অসম এক্সপ্রেস রাজধানী এক্সপ্রেস সহ একাধিক ট্রেন। প্রসঙ্গত বৃহস্পতিবার বিকেল পাঁচটা পনেরো নাগাদ দুর্ঘটনা ঘটে 15633 আপ বিকানের গৌহাটি এক্সপ্রেস এর। আচমকাই ট্রেনটি চারটি কামরা লাইনচ্যুত হয়ে যায়। দুর্ঘটনায় একটি কামরা আরেকটি কামরার ওপর উঠে যায়।প্রায় 47 টি আম্বুলান্স দুর্ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার কার্যে নেমেছে। প্রাথমিকভাবে জলপাইগুড়ি জেলা শাসক মৌমিতা গোদারা বসু তিনজনের মৃত্যুর কথা জানিয়েছিলেন। তবে মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে বলেই মত স্থানীয়দের। এখনো উদ্ধার কার্য চলছে ঘটনাস্থলে। উদ্ধার চলাকালীন অন্ধকার হয়ে যাওয়ায় ঘটনাস্থলে জেনারেটর এর ব্যবস্থা করা হয়েছে পাশাপাশি গ্রামের মানুষ যে যেমন পেরেছে হ্যাজাক ,লন্ঠন নিয়ে উপস্থিত হয়েছে ঘটনাস্থলে। রেলের উচ্চপদস্থ আধিকারিকরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে উদ্ধারকার্যের তদারকি সহ দুর্ঘটনার কারণ বিশ্লেষণে নেমে পড়েছেন। উত্তর-পূর্ব সীমান্ত রেলের সংযোগ আধিকারিক নীলাঞ্জন দেব জানিয়েছেন ঘটনাস্থলে ইতিমধ্যে রিলিফ ভ্যান পৌঁছে গিয়েছে একাধিক ডি আরএম পৌঁছেছেন ঘটনাস্থলে, দুর্ঘটনার কারণ খোঁজা হচ্ছে। পাশাপাশি পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন”রিলের আধিকারিকরা ঘটনাস্থলে রয়েছেন এখন আমাদের একমাত্র লক্ষ্য উদ্ধার কার্য” ।

ঘটনাস্থলে এই মুহূর্তে রেলের একাধিক উচ্চপর্যায়ের আধিকারিকরা উপস্থিত। রেলমন্ত্রী ঘটনাস্থলে আসছেন, এ কথা শোনার পর হাওড়া ডিভিশন ,খড়গপুর ডিভিশন, নিউ আলিপুর ডিভিশনের একাধিক রেলের আধিকারিকরা উপস্থিত হয়েছেন ঘটনাস্থলে।শুক্রবার হাসপাতালে আহতদের দেখতে যাবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শাসক দলের বহু বিধায়ক এবং নেতৃত্ব ঘটনাস্থলে উদ্ধারকার্যে যেমন রয়েছে তেমনি হাসপাতালেও রয়েছে শাসক দলের বহু নেতৃত্ব। মর্মান্তিক এই রেল দুর্ঘটনায় যে যেমনভাবে পেরেছেন বাড়িয়ে দিয়েছেন সহযোগিতার হাত। এখনো পর্যন্ত ঘটনাস্থলে উদ্ধার কার্যে এনডিআরএফ সহ রেলের একাধিক উদ্ধারকারী দল নিযুক্ত রয়েছে। এখনো পর্যন্ত 8 জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত প্রায় শতাধিক। করোনা আবহে রেলে যাত্রীর সংখ্যা কম ছিল । মোট 700 জন যাত্রী এই ট্রেনে ছিল বলেই রেলে তরফ থেকে জানানো হয়েছে।

About Post Author