Home » ভারতের কূটনৈতিক চাপে নতি স্বীকার চীনের, ফিরে এলো অপহৃত যুবক

ভারতের কূটনৈতিক চাপে নতি স্বীকার চীনের, ফিরে এলো অপহৃত যুবক

সময় কলকাতা আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের কূটনৈতিক চাপে নত হলো লাল ফৌজ। দীর্ঘ টালবাহানার পর অবশেষে অরুণাচলের নিখোঁজ যুবককে ভারতের হাতে তুলে দিতে বাধ্য হল চীন সরকার। বন্ধুদের সঙ্গে শিকার করতে গিয়ে 2021 সালের 18 ডিসেম্বর অরুণাচল প্রদেশের সিয়াং জেলা থেকে আচমকাই রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যায় 19 বছরের যুবক মিরোম তোরণ। প্রথমে তার খোঁজ না মিললেও তার সঙ্গীদের বয়ান অনুযায়ী জানা যায় শিকার করার সময় আচমকাই তাদের উপর হামলা করে লাল ফৌজ। বাকিরা পালাতে সক্ষম হলেও লালফৌজের হাতে ধরা পড়ে মিরোম তোরণ।

প্রসঙ্গত শুধু অরুণাচল প্রদেশের এই বাসিন্দাই নয় ,এর আগেও ৫ ভারতীয় নাগরিককে অপহরণ করেছিল চীনা সেনাবাহিনী। অরুণাচল প্রদেশের একাধিক গ্রামকে নিজেদের ম্যাপে দেখানো সহ ১৩ টি গ্রামের নাম পরিবর্তন ইতিমধ্যেই করেছে চীন সরকার। ফলে ভারতের সঙ্গে চীনের কূটনৈতিক চাপানউতোর লেগেই রয়েছে। এরই মাঝে অরুণাচল প্রদেশের এই কিশোরকে অপহরণ করা নিয়ে শুরু হয়েছিল ভারত -চীন কূটনৈতিক চাপানউতোর। বারংবার ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে চিনা সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করা হলেও চীনা সেনাবাহিনী এতদিন ধরে অস্বীকার করে আসছিল ভারতীয় যুবকের অপহরণের কথা।

বিগত আট দশ দিন ধরে ক্রমাগত ভারতের কূটনৈতিক চাপের কারণে অবশেষে অরুণাচল প্রদেশের যুবকের অপহরণের কথা স্বীকার করে চীনা সেনাবাহিনী। প্রজাতন্ত্র দিবসের দিনে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে কথা বলে চীনা সেনাবাহিনী। অপহৃত অরুণাচল প্রদেশের এই কিশোরকে প্রত্যাবর্তনের পদ্ধতি নিয়েও কথা বলে চীনা সেনাবাহিনী। অরুণাচল প্রদেশের অপহৃত যুবকের প্রত্যাবর্তনের কথা জানা যায় কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী কিরন রিজুজুর এক টুইটে।

বৃহস্পতিবার সকালে ভারতীয় সেনাবাহিনীর হাতে অরুণাচল প্রদেশের ওই কিশোর মিরোম তোরণকে তুলে দিল চীনের লাল ফৌজ বাহিনী। সেনাবাহিনীর পক্ষ থেকে ওই কিশোরের শারীরিক চিকিৎসা এবং শারীরিক পরীক্ষা চলছে বলে জানানো হয়েছে। আগামী দুই দিনের মধ্যে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হবে ওই যুবককে। ভারতীয় কূটনৈতিক চাপের কাছে চীনের এটা একটা পরাজয় বলেই মনে করা হচ্ছে।

About Post Author