Home » তীব্র গরমে এই ৫ খাবারেই দূর হবে বদহজমের সমস্যা

তীব্র গরমে এই ৫ খাবারেই দূর হবে বদহজমের সমস্যা

সময় কলকাতা ডেস্ক, ৩ মে: তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। এইসময় শরীর সুস্থ রাখতে সব থেকে প্রয়োজনীয় উপাদান হল খাবার। খাবার ঠিকমতো না খেলে শরীরে পুষ্টিও আসবেনা। এমনকী বদহজমের সমস্যা বাড়তে থাকবে। সেখান থেকে দেখা দেবে নানান ধরনের রোগ। গরমে খাবার ঠিক মতো না খেলে শরীরে দেখা দেবে গ্যাস অম্বলের মতো নানা সমস্যা। তাই পাতে সবসময় এমন খাবার রাখতে হবে যা সারাদিন জ্বালানি সরবরাহ করবে। হজম ঠিক রাখতে পারলে আপনার শরীর ভালো থাকতে পারে। এই গরমে বদহজমের সমস্যা থেকে রেহাই পেতে এমন খাবার খাওয়া উচিত, যা পেটের সমস্যা দূর করে। এই তালিকায় রয়েছে-

আরও পড়ুন   Lok Sabha Election: দুর্ঘটনার কবলে দেবের কপ্টার, খোঁজ নিলেন উদ্বিগ্ন মমতা, কেমন আছেন ঘাটালের তৃণমূল প্রার্থী?

চা-কফি

চা-কফি পেটের জন্য খুবই উপকারী। কেননা এই পানীয়তে রয়েছে পলিফেনলস। যা পেটের জন্য দারুণ উপকারী। অন্ত্রের প্রদাহ দূর করতে সাহায্য করে পলিফেনলস। ফলে পেটের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এমনকী পেপটিক আলসার রোগীদের জন্যও এই পানীয় খুবই উপকারী।

আখরোট

আখরোট এমন এক প্রকার বাদাম,যার মধ্যে পুষ্টিগুণ ভরপুর রয়েছে। হজমের সমস্যা দূর করতে আখরোট খুব ভালো কাজ করে। গবেষণায় দেখা গিয়েছে,এই খাবারে থাকা বিভিন্ন উপাদান অন্ত্রে থাকা ভালো ব্যাকটেরিয়াকে সাহায্য করে। ফলে খাবার ঠিকমতো হজম হয়।  এছাড়াও আখরোটে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রক্তচাপ কমায় এবং স্ট্রেস উপশম করে।

ফাইবার যুক্ত খাবার

ফাইবার যুক্ত খাবার পেটের জন্য খুবই উপকারী। এই ধরনের খাবার পেটের সমস্যার সমাধান করে। তবে বেশি পরিমাণে ফাইবার যুক্ত খাবার খেলে পেট ফেঁপে যেতে পারে। এমনকী গ্যাস-অম্বলের সমস্যাও দেখা দেয়। তাই ফাইবার যুক্ত খাবার অত্যধিক পরিমাণে না খাওয়াই ভালো।

দই

দই খুব সহজেই হজম হয়ে যায়। কেননা এটি হল ফারমেন্টেড ফুড। এই খাবারগুলিতে ভালো ব্যাকটেরিয়া থাকে। যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। তাই নিয়মিত দই খান। তবে ফ্যাট যুক্ত দুধের তৈরি দই না খাওয়াই ভালো। তাতে পেটের সমস্যা দেখা দিতে পারে।

শাক

শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। এছাড়াও এতে রয়েছে ফাইবার ও বিশেষ ধরনের কার্ব। যা পেটের জন্য  খুবই ভালো। টাই বদহজমের সমস্যা দূর করতে শাক খান।

About Post Author