Home » অফ লাইনে ফিরছে শিক্ষাঙ্গন, ঘোষণা মুখ্যমন্ত্রীর 

অফ লাইনে ফিরছে শিক্ষাঙ্গন, ঘোষণা মুখ্যমন্ত্রীর 

সময় কলকাতাঃ সরস্বতী পুজোর আগেই রাজ্যের বিদ্যালয় কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি খোলার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে করোনা ও ওমিক্রমনের সংক্রমন বাড়াতে শিক্ষাঙ্গনে  পড়ুয়াদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল রাজ্য সরকার। করোনার তৃতীয় ঢেউ এখনও অব্যাহত।তার মাঝেই বিদ্যালয় খোলার দাবিতে রাজপথে নেমেছিল বিভিন্ন রাজনৈতিক দলের ছাত্র সংগঠন। অন্যদিকে শিক্ষক থেকে শিশু চিকিৎসকদের একটা অংশও রাজ্যের ছাত্র স্বার্থে বিদ্যালয় খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিল।

সোমবার বিকেলে নবান্নে সাংবাদিক সম্মেলন করে মুখ্যৃমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় জানান আগামী ৩রা ফেব্রুয়ারি থেকে ফের খুলবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়।আপাতত অস্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা আসতে পারবেন স্কুলে।তবে প্রাথমিক পড়ুয়াদের  জন্য খুলছে না বিদ্যালয়ের দরজা। আর পাড়ায় পাড়ায় বিদ্যালয় কর্মসূচির মধ্যে থাকবে পঞ্চম শ্রেণী থেকে সপ্তম শ্রেনী পর্যন্ত। মুখ্যমন্ত্রী এদিন জানান রাজ্যে করোনা বিধিনিষেধ জারী থাকবে ১ লা ফেব্রুয়ারী থেকে ১৫ ফেব্রুয়ারী পর্যন্ত। তবে সেই বিধিনিষেধে দেওয়া হচ্ছে এক গুচ্ছ ছাড়ও।৫০ শতাংশ হাজিরার বদলে ৭৫ শতাংশ হাজিরা নিয়ে চলবে অফিস কাছাড়ি। তবে রাজ্যে রাত্রিকালীন বিধিনিষেধ জারি থাকছে।এবার রাত দশটার বদলে রাত ১১ টা থেকে শুরু হবে রাত্রিকালীন বিধিনিষেধ। চলবে ভোর পাঁচটা পর্যন্ত।

তবে লোকাল ট্রেন আগের মতই রাত দশটাতেই শেষ করবে তার যাত্রা নির্দেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এস এফ আই এর রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদ্যালয় খোলার ঘোষণাকে নিজেদের জয় বলে দাবি করেছেন।

তবে  হাইস্কুলের শিক্ষকদের একাংশের প্রশ্ন পাড়ায় বিদ্যালয় কর্মসূচি সঙ্গে অষ্টম শ্রেণী  থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত বিদ্যালয় চালু রাখতে বহু স্কুলে শিক্ষকের সমস্যা দেখা দেবে। শুধুই শিক্ষাঙ্গন করোনা বিধিনিষেধ থেকে মুক্ত হচ্ছে না। এবার খুলছে পর্যটন কেন্দ্র ,ক্রীড়াঙ্গন,সুইমিং পুল ও সিনেমা হল। সব মিলিয়ে সরস্বতী পূজার আগেই করোনা বিধিনিষেধ থেকে বহুলাংশে মুক্ত হচ্ছে রাজ্যের মানুষ।

About Post Author