Home » ডিস্কো কিং বাপি লাহেড়ীর প্রয়াণে শোক প্রকাশ শিল্পীদের

ডিস্কো কিং বাপি লাহেড়ীর প্রয়াণে শোক প্রকাশ শিল্পীদের

সময় কলকাতাঃ সংগীত জগতে ফের নক্ষত্রপতন । চলে গেলেন ডিস্কো কিং বাপি লাহিড়ী । একের পর এক শিল্পীর প্রয়ানে শোকাহত গোটা সঙ্গীত মহল । এদিন প্রয়াত ডিস্কো কিং বাপি লাহেড়ীর স্মৃতি রোমন্থন করলেন অনেক শিল্পীই । “কভি আলবিদা না কেহেনা”, বাপি লাহিড়ী ও সন্ধ্যা মুখোপাধ্যায় প্রয়াণে শোকার্ত সঙ্গীত পরিচালক জিৎ গঙ্গোপাধ্যায় । এদিন শান্তিনিকেতন আসেন সঙ্গীত পরিচালক জিৎ গঙ্গোপাধ্যায় । দুই কিংবদন্তী শিল্পীর প্রয়াণে স্মৃতিচারণ করতে দিয়ে তিনি বলেন, তাঁর কমপোজ করা গানে সুর দিয়েছেন বাপি লাহিড়ী ৷ “আমাকে খুবই স্নেহ করতেন তিনি ।পাশাপাশি সন্ধ্যা মুখোপাধ্যায়ের চলে যাওয়াটাও সঙ্গীত জগতের ক্ষতি বলে শোকপ্রকাশ করেন ৷

সঙ্গীত শিল্পী ঊষা উত্থুপ বলেন , ” আমি মানতেই পারছি না। এভাবে চলে গেল বাপিদা। বাপিদার থেকে অনেক কিছু পেয়েছি, অনেক কিছু শিখেছি। এই শূন্যতা পূরণ করা যাবে না। এদিনটা মন খারাপের। আমার সব গান তো বাপিদার জন্যই। এই শোক মেনে নেওয়া খুব কঠিন । ”

সঙ্গীত শিল্পী শান্তনু মৈত্র বলেন, “আর পারছি না। পর পর দুঃসংবাদ। প্রথমে লতাজি, সন্ধ্যাদি, আর এখন বাপিদা! ধীরে ধীরে সংগীত জগত তো ফাঁকা হয়ে যাচ্ছে। এই শূন্যতা পূরণ করার কেউ নেই। যাঁদের থেকে সব কিছু শিখেছি। তাঁরাই চলে গেলেন। অভিভাবকহীন মনে হচ্ছে। ”

সঙ্গীত শিল্পী কুমার শানু বলেন, “একদিন বাপিদা খুব তাড়ায় ছিলেন। একটা গানের রেকর্ডিং ছিল সেদিন। আমি স্টুডিওতে ঠিক সময় মতো পৌঁছে গিয়েছিলাম। বাপিদা সোজা এসে সরাসরি প্রশ্ন করলেন, ”গানটা কম্পোজ করেছো তোমরা?” উত্তরে সবাই বললো ,”শুধু মুখরা হয়েছে অন্তরা বাকি”। বাপিদা তখন ভাবলেন কেন গানটা পুরোপুরি তৈরি হয়নি। আমি বিরক্ত হয়ে জিজ্ঞেস করলাম, ”বাপিদা, আমি কি পরে আসবো? কারণ গানটা তো তৈরিই হয়নি।” বাপিদা বললেন, ”দশ মিনিট সময় দে।” ওখানে দাঁড়িয়েই বাপিদা অন্তরাটা কম্পোজ করলেন, গানটা গাইলেন, রেকর্ড করলেন। তারপর পুরো গানটা আমাকে শেখালেন। এটাই বাপি লাহিড়ী। ভারতীয় সংগীতের অমর সঙ্গী।”

অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বলেন, মুম্বইয়ে থেকেও বাপিদা ছিলেন মনে প্রাণে বাঙালি। এটা বাপিদার থেকে শেখার মতো একটি বিষয়। আমার সুর করা কোনও নতুন গান শুনলেই বাপিদা আমাকে ফোন করে বলতেন, দারুণ সুরটা করেছিস। রেকর্ডিং স্টুডিওতেও কত আড্ডা দিতাম, মজা করতাম, সব মনে পড়ছে। বাপিদার সুর দেওয়া গানের মতোই বলতে চাই, ‘কভি অলবিদা না কহেনা।’ বাপিদা তোমাকে অলবিদা জানাতে পারলাম না! তুমি সারাজীবন থেকে যাবে।ডিস্কো কিং বাপি লাহেড়ীর প্রয়ানে শোক প্রকাশ করেছেন একাধিক তারকা । পর পর সঙ্গীত জগতে নক্ষত্র পতনে ক্ষতি গ্রস্থ আপামর বিনোদন জগৎ ।

About Post Author